বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ০৬:১০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
জীবন যুূদ্ধে এক অকুতোভয় যোদ্ধার নাম, আব্দুস সামাদ নাটোরে আওয়ামীলীগের দুই গ্রুপের সংঘর্ষ, ইউপি চেয়ারম্যান আটক তাহিরপুরে হামলায় নারীসহ আহত -৫ আটপাড়ায় ঝড়ের তান্ডবে বিধ্বস্ত ৪০০ বাড়ি, আহত ১০ একালের দান বীর ড. বেনজির আহমেদ দেশ বাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন আইজিপি ড. বেনজীর আহমেদ সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন খায়রুল কবীর খোকন করোনা পরিস্থিতি শিকার অসহায় মানুষকে ঈদ উপহার দিলেন নেত্রকোণার ছাত্রলীগ নেতা শাওন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে জেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি মারুফ হাসান খান অভ্র এর ঈদ শুভেচ্ছা প্রণোদনার টাকা দিয়েও অসহায়দের খাদ্য দিলেন সাংবাদিক আফজাল হোসেন
এইচএসসি পরীক্ষা শুরু, সাড়ে ১৩ লাখ পরীক্ষার্থী

এইচএসসি পরীক্ষা শুরু, সাড়ে ১৩ লাখ পরীক্ষার্থী

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে আজ সোমবার। আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে এবার মোট পরীক্ষার্থী ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শুধু এইচএসসি পরীক্ষার্থী ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন।

পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগে কেন্দ্রে পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হয়। কোনো পরীক্ষার্থীর কেন্দ্রে আসতে দেরি হলে তার নাম, রোল নম্বর ও দেরি হওয়ার কারণ উল্লেখ করে প্রতিদিন সংশ্লিষ্ট বোর্ডকে জানাবেন কেন্দ্র সচিব।

পরীক্ষা কেন্দ্রে দায়িত্ব পালনকারী ব্যক্তিদের মধ্যে শুধু কেন্দ্র সচিব সাধারণ মানের একটি ফোন ব্যবহার করতে পারবেন। অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেকট্রনিকস যন্ত্র ব্যবহার করতে পারবেন না।

পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি ছাড়া অন্যরা কেন্দ্রের ২০০ গজের মধ্যে প্রবেশ করতে পারবেন না।

এবারও পরীক্ষা শুরুর মাত্র ২৫ মিনিট আগে কোন সেট প্রশ্নপত্রে পরীক্ষা হবে, তা নির্ধারণ করে জানানো হয়।

পরীক্ষার হলে প্রশ্নপত্র বণ্টনে যাতে কোনো অসুবিধা না হয়, সে জন্য নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থীদের আলাদা কক্ষে আসনবিন্যাস করে প্রশ্নপত্র বিতরণ করার নির্দেশনা রয়েছে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের সচিব তপন কুমার সরকার প্রথম আলোকে বলেন, সিলেবাস–সংক্রান্ত কারণে প্রশ্নপত্র বিতরণে যাতে কোনো অসুবিধা না হয়, সে জন্য কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (কেন্দ্র সচিব) নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডগুলো প্রশ্নপত্র ফাঁস রোধসহ পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছে। এর অংশ হিসেবে আজ ১ এপ্রিল থেকে আগামী ৬ মে পর্যন্ত দেশের সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।

সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রশ্নপত্র ফাঁসসংক্রান্ত গুজব বা এ কাজে তৎপর চক্রগুলোর কার্যক্রমের বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলো নজরদারি জোরদার করেছে বলে শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

এইচএসসির লিখিত পরীক্ষা শেষ হবে ১১ মে। এরপর ১২ থেকে ২১ মের মধ্যে ব্যবহারিক পরীক্ষা শেষ করতে হবে।





আজকের নামাজের সময়সূচী

    Dhaka, Bangladesh
    বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৪৬
    সূর্যোদয়ভোর ৫:১২
    যোহরদুপুর ১১:৫৬
    আছরবিকাল ৩:১৬
    মাগরিবসন্ধ্যা ৬:৪০
    এশা রাত ৮:০৬

স্বর্ণা যুব সমবায় সমিতি লিঃ

পুরাতন সংবাদ

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
©2019PROTHOM SOKAL24. All rights reserved.
Design BY PopularHostBD