বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১:৪৯ পূর্বাহ্ন

মহাকাশ স্টেশনে পাওয়া গেলো হাসপাতালের জীবাণু, উদ্বিগ্ন নাসা

মহাকাশ স্টেশনে পাওয়া গেলো হাসপাতালের জীবাণু, উদ্বিগ্ন নাসা

পৃথিবীর জীবাণু ছড়িয়ে পড়েছে মহাকাশে। এবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) পাওয়া গেলো সেই ধরনের মাইক্রোবস বা জীবাণু। যেগুলো পৃথিবীর যে কোনও অফিস, হাসপাতাল বা জিমে পাওয়া যায়। ভারতীয় বংশোদ্ভূত এক বিজ্ঞানীসহ জ্যোতির্বিজ্ঞানীদের একটি দল আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ওই জীবাণু খুঁজে পেয়েছেন। বিষয়টি জানতে পেরেই আইএসএসে থাকা মহাকাশচারীদের স্বাস্থ্য সম্পর্কে অত্যন্ত উদ্বিগ্ন হয়ে পড়েছে নাসা।

নাসার জেট প্রোপালশন ল্যাবরেটরি বা জেপিএলের বিজ্ঞানী কস্তূরী ভেঙ্কটেশ্বরণ বললেন, ‘চিন্তার বিষয় হল; মহাকাশে থাকা মহাকাশচারীদের শারীরিক কিছু পরিবর্তন হয়। এছাড়া তারা মহাকাশ স্টেশনে পৃথিবীর মতো উপযুক্ত চিকিৎসা পরিষেবাও পাবেন না।’‌

বিজ্ঞানীরা গত ১৪ মাস ধরে মহাকাশ স্টেশনের শোয়ার ঘর, শৌচাগার, রান্নাঘর, খাবার টেবিলের মতো আটটি জায়গায় পরীক্ষানিরীক্ষা চালিয়ে বুঝতে পেরেছেন ওই ব্যাকটেরিয়া ছত্রাক বা ফাঙ্গাল উপাদানগুলো স্থায়ী। কিন্তু ব্যকটেরিয়াযুক্ত উপাদানগুলো জায়গা এবং স্থান অনুযায়ী পরিবর্তিত হয়ে যাচ্ছে। সেগুলো বেশিরভাগই মানুষের থেকে এসেছে। সব থেকে বেশি যে জীবাণুগুলো চোখে পড়ছে সেগুলির নাম স্ট্যাফাইলোকোকাস, প্যানোটিয়া এবং ব্যাসিলাস।

এই জীবাণুগুলো সাধারণত মানুষের ত্বক, নাসারন্ধ্র এবং গ্যাস্ট্রোইন্টেসটাইনাল ট্র‌্যক্টে পাওয়া যায়। মহাকাশ স্টেশনের মহাকাশচারীদের স্বাস্থ্যে জীবাণুগুলো ইতিমধ্যেই কোনও বিক্রিয়া ঘটিয়েছে কিনা তা গবেষণা করে দেখতে হবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।





আজকের নামাজের সময়সূচী

    Dhaka, Bangladesh
    বুধবার, ১৪ এপ্রিল, ২০২১
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:২১
    সূর্যোদয়ভোর ৫:৩৮
    যোহরদুপুর ১১:৫৯
    আছরবিকাল ৩:২৬
    মাগরিবসন্ধ্যা ৬:১৯
    এশা রাত ৭:৩৭

স্বর্ণা যুব সমবায় সমিতি লিঃ

পুরাতন সংবাদ

শুক্র শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
©2019PROTHOM SOKAL24. All rights reserved.
Design BY PopularHostBD